Deprecated: mysql_connect(): The mysql extension is deprecated and will be removed in the future: use mysqli or PDO instead in /home/sumon09/public_html/include/config.php on line 2
 ১৮ লাখ হেক্টর প্লাবন ভূমিকে দেশী মাছ চাষে কাজে লাগাতে হবে : রাষ্ট্রপতি

২০ সেপ্টেম্বর ২০১৮


হোম   »   কৃষি তথ্য   »   সরকার ও কৃষি মন্ত্রনালয়  
১৮ লাখ হেক্টর প্লাবন ভূমিকে দেশী মাছ চাষে কাজে লাগাতে হবে : রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি জিল্লুর রহমান মৎস্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সরকারের পাশাপাশি বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা এবং গবেষণা প্রতিষ্ঠানের সমন্বিত কর্মসূচি গ্রহণের ওপর গুরুত্ব আরোপ করেছেন।

রাষ্ট্রপতি জাতীয় মৎস্য সপ্তাহ-২০১০ উপলক্ষে বঙ্গভবন পুকুরে মাছের পোনা অবমুক্তকরণ অনুষ্ঠানে বলেন, মাছের উৎপাদন বৃদ্ধির দায়িত্ব শুধু সরকার বা সরকারের মৎস্য বিভাগের নয়। তিনি বলেন, দেশের ২৮ লাখ হেক্টর প্লাবন ভূমিকে দেশীয় জাতের মাছ চাষ ও সংরক্ষণে যথাযথভাবে কাজে লাগাতে হবে।

জিল্লুর রহমান বলেন, বাণিজ্যিকভাবে উৎপাদনের পাশাপাশি দেশের পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষায় জনগণকে সব প্রজাতির দেশীয় মাছ উৎপাদন ও সংরক্ষণে উৎসাহিত করতে হবে। তিনি বলেন, সঠিক ব্যবস্থাপনা ও সমাজভিত্তিক মৎস্য চাষে পলস্নীর জনগণের আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। এ লক্ষ্যে তিনি মাছের সংরক্ষণ, প্রজনন ও চাষাবাদ সম্পর্কিত গবেষণার সঙ্গে সমপ্রসারণ সেবা কার্যক্রম জোরদার করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেন।

মৎস্য উৎপাদন বৃদ্ধির লক্ষে বর্তমান সরকার কর্তৃক মৎস্য খাদ্য আইন-২০১০ ও চিংড়ি হ্যাচারি আইন ২০১০ প্রণয়নসহ মৎস্য সংরক্ষণ আইন এবং মৎস্যজাত (পরিদর্শন ও মাননিয়ন্ত্রণ) বিধিমালা সংশোধনের উদ্যোগের কথা উলেস্নখ করে জিল্লুর রহমান আশাবাদ ব্যক্ত করেন যে শিগগিরই এর সুফল পাওয়া যাবে।

মাছকে জাতীয় সম্পদ ও প্রাণীজ আমিষের যোগানদাতা হিসেবে অভিহিত করে তিনি বলেন, গ্রামীণ জনগোষ্ঠীর কর্মসংস্থান ও বৈদেশিক মুদ্রা অর্জনেও মৎস্যখাতের ভূমিকা অপরিসীম।

রাষ্ট্রপতি দৃঢ় আস্থা ব্যক্ত করেন, মাছের উৎপাদন বৃদ্ধিতে সংশিস্নষ্ট সকল মহল এগিয়ে আসবে ও উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে।

অন্যান্যের মধ্যে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী এম আবদুল লতিফ বিশ্বাস, মৎস্য ও প্রাণী সম্পদ অধিদফতরের মহাপরিচালক মাহবুবুর রহমান খান অনুষ্ঠানে বক্তৃতা করেন। পরে রাষ্ট্রপতি বঙ্গভবনের সিংহ পুকুরে মাছের পোনা অবমুক্ত করেন।
পাতাটি ১৯৬৪ প্রদর্শিত হয়েছে।
এ সম্পর্কিত আরও সংবাদ

»  মজুদ বাড়াতে ১ লাখ ৮০ হাজার টন খাদ্যশস্য ক্রয় করবে সরকার

»  ১৮ লাখ হেক্টর প্লাবন ভূমিকে দেশী মাছ চাষে কাজে লাগাতে হবে : রাষ্ট্রপতি

»  প্রতি হেক্টরে ধানের ফলন এক টন বাড়াতে হবে: প্রধানমন্ত্রী

»  মহাদেবপুরে কৃষি ভর্তুকির ২ লাখ ৭৩ হাজার টাকা ফেরত যাচ্ছে

»  দেশে পাট গবেষণা আরও জোরদার করা হচ্ছে