Deprecated: mysql_connect(): The mysql extension is deprecated and will be removed in the future: use mysqli or PDO instead in /home/sumon09/public_html/include/config.php on line 2
 স্ট্রবেরি চাষের পূর্ব কথা

১৯ জুন ২০১৮


হোম   »   কৃষি তথ্য   »   ফল-মূল চাষ  
স্ট্রবেরি চাষের পূর্ব কথা

বিদেশি ফলের আবাদে আপনি ইচ্ছুক হলে বেছে নিতে পারেন স্ট্রবেরিকে। নান্দনিক আর অসম্ভব পুষ্টি গুণে সমৃদ্ধ ফল স্ট্রবেরিতে রয়েছে জীবন রক্ষাকারী নানা পুষ্টি উপাদান। পৃথিবীময় অন্য সব ফল শুধু ফল হলেও স্ট্রবেরিই হচ্ছে কেবল ভেষজ ফল। অতি প্রাচীনকাল থেকে বর্তমান অবধি নানা রোগের ঔষধ হিসাবে স্ট্রবেরি ব্যবহৃত হচ্ছে। স্ট্রবেরি ভিটামিন এ, সি, ই -এর উৎস। এতে রয়েছে ক্যান্সার, হৃদরোগ, ডায়বেটিস প্রতিরোধের ক্ষমতা।

সুঘ্রাণযুক্ত, সুস্বাদু আর নানা পুষ্টি গুণে সমৃদ্ধ ফল স্ট্রবেরি চাষ বানিজ্যিক ভাবে চাষাবাদ অত্যন্ত লাভজনক। কিন্তু ব্যবস্তাপনাগত কিছু্ন অসামঞ্জস্যতার কারনে অনেক ক্ষেত্রে লাভের চেয়ে ক্ষতির সম্ভাবনা বেশি থাকে। নজরুল ইসলাম শিশির ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে কয়েক বছর যাবৎ স্ট্রবেরি চাষ করছেন। নিম্নে স্ট্রবেরি চাষ সংক্রান- কিছু তথ্য তিনি উপস্থাপন করেছেনঃ

মাটি পরীক্ষা : স্ট্রবেরি চাষের আগে অবশ্যই জমির মাটি পরীক্ষা করে নিতে হবে। নির্বাচিত জমির মাটি পরীক্ষা করে প্রয়োজন অনুসারে জৈব ও রাসায়নিক সার, রোগ প্রতিরোধক বিভিন্ন ঔষধ প্রয়োগ করা যেতে পারে।

pH : স্ট্রবেরি চাষের জন্য pH একটি গুরুত্বপূর্ণ বিষয়। মাটির pH ৬.০-৭.০ স্ট্রবেরি চাষের জন্য উপযোগী। জমির pH লেবেল কম হলে ডলোমাইট চুন প্রয়োগের মাধ্যমে মাটির pH লেবেল বাড়ানো যায়।

জমির ধরণ : বন্যামুক্ত, ছায়ামুক্ত ও পানি নিষ্কাষণের সুবিধা রয়েছে এমন জমি স্ট্রবেরি চাষের জন্য নির্বাচন করা উচিৎ। বেলে -দোআঁশ মাটি এই চাষের জন্য উপযুক্ত।


আবহাওয়া : উচুমান ও উচ্চ ফলনের জন্য দিনে ২০μ - ২৯μ সে. ও রাতে ১২μ - ১৮μ সে. তাপমাত্রা সবচেয়ে উপযোগী। স্টবেরি চাষে দিনে ৮ ঘণ্টা সূর্যালোক প্রয়োজন।

চারার সংখ্যা : শতাংশ প্রতি ১৪০ থেকে ১৮০টি চারা রোপন করা যেতে পারে।

রোপন সময়কাল : অক্টোবরের মাঝামাঝি থেকে নভেম্বরের শেষ পর্যন্তসময়ে চারা রোপন করা যায়। তবে তাপমাত্রা বেশি থাকার কারণে ডিসেম্বরের প্রথম দিকেও চারা রোপন করা যেতে পারে।

স্ট্রবেরি গাছের গোড়া থেকে জন্ম নেয় এক প্রকার লতা আকৃতির ধাবক বা (Runner)। স্ট্রবেরি গাছ সাধারনত ধাবকের (Runner) সাহায্যে বংশ বিস্তার করে। অবশ্য সব জাতের স্ট্রবেরি গাছে ধাবক (Runner) দেখা যায় না। জাত ভেদে ধাবক বা Runner কম বেশি হয়ে থাকে। সাধারণত স্বল্প দিবা প্রকৃতির জাত গুলোতে অধিক মাত্রায় ধাবক বা Runner দেখা যায়। গোড়া থেকে গজানো লম্বা সরু ডাঁটার প্রান্তে প্রায় গোলাকৃতি ত্রিপক্ষল আর খাঁজ কাটা পাতা, ধাবক, আর পার্শ্ব মুকুলের মিশেলে স্ট্রবেরি গাছের অবয়ব। স্ট্রবেরি গাছ মূল, কাণ্ড, মুকুট, পাতা, ধাবক, ফুল ও ফলে বিভাজিত। ফুল প্রজাতি ভেদে একক কিংবা গুচ্ছ গুচ্ছ হয়ে থাকে। এর গাছের রঙ সবুজ হলেও ফুলের রঙ সাদা। কাঁচা ফল সবুজ হলেও পাকা ফল টুকটুকে গাঢ় লাল। স্ট্রবেরি বহুবর্ষজীবী বিরুৎ জাতীয় উদ্ভিদ।


চারা রোপনের পর থেকে ফল উঠানো পর্যন্ত স্ট্রবেরি চাষে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। এজন্য প্রয়োজনে নিম্নের ঠিকানায় যোগাযোগ করতে পারেন:

নুরুল ইসলাম শিশির
ব্যবস্থাপনা পরিচালক
প্যারাডাইস স্ট্রবেরি, ঈশ্বরগঞ্জ, ময়মনসিংহ।
সেল : ০১৮২২-৮৮৭৮১৪, ০১১৯১-৫৯২৩৩৮।
পাতাটি ৩৭৯৪ প্রদর্শিত হয়েছে।
এ সম্পর্কিত আরও সংবাদ

»  পুষ্টিকর ফল বিলাতি গাব ও অরবরই চাষ

»  সফেদা চাষ

»  বাংলাদেশের কৃষিতে এবার ড্রাগন ফল

»  আনারস চাষ

»  আমের যখন মুকুল ঝরে