Deprecated: mysql_connect(): The mysql extension is deprecated and will be removed in the future: use mysqli or PDO instead in /home/sumon09/public_html/include/config.php on line 2
 রাজবাড়ীতে ধান-চাল সংগ্রহ অভিযান

২০ নভেম্বর ২০১৮


হোম   »   কৃষি তথ্য   »   বিভিন্ন ব্যাবসা বানিজ্য  
রাজবাড়ীতে ধান-চাল সংগ্রহ অভিযান

রাজবাড়ীতে সরকারিভাবে ধান-চাল সংগ্রহ অভিযান সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে। সরকারের পূর্ব ঘোষিত সিদ্ধাত্ম অনুযায়ী ৩১আগষ্ট ক্রয় অভিযানের তারিখ শেষ হলেও এক ছটাকও ধান, চাল ক্রয় করতে পারেনি। নতুন করে সরকার আরো একমাস সময় বাড়িয়েছে বলে জানা গেছে।

রাজবাড়ী জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. ইউনুছ জানান, গত ১ মে থেকে সরকারিভাবে ঘোষণা অনুযায়ী বাজার থেকে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান-চাল সংগ্রহ অভিযান শুরু হয়। এ জন্য রাজবাড়ী জেলায় মোট ৫৮৭ মে.টন ধান ও ১ হাজার ১৮৪ মে.টন চাল ক্রয়ের টার্গেট দেয়া হয়। এর মধ্যে রাজবাড়ী সদর উপজেলায় ২০৪ মেট্রিক টন ধান, ৩৮৬ মেট্রিক টন চাল, পাংশা উপজেলায় ২০১ মেট্রিক টন ধান, ৫৫৯ মে.টন চাল, বালিয়াকান্দিতে ৯৫ মে.টন ধান ও ৯৪ মে.টন চাল এবং গোয়ালন্দ উপজেলায় ৮৭ মে.টন ধান ও ১৪৫ মে.টন চাল ক্রয়ের কথা ছিল। সরকারিভাবে এসব ধান ১৭ ও চাল ২৫ টাকা দরে কেনার কথা থাকলেও বাজারদর স্বাভাবিকভাবে ধান ১৯ থেকে ২০টাকা এবং চাল ৩০ থেকে ৩২টাকায় বিক্রি হওয়ায় কোন কৃষক সরকারি গুদামে বিক্রি করতে ইচ্ছুক হয়নি। ফলে রাজবাড়ী জেলায় সম্পূর্ণভাবে সরকারি ধান-চাল ক্রয় অভিযান ব্যর্থ হয়েছে।

জেলা খাদ্য নিয়ন্ত্রক আরো জানান, গত তিনদিন আগে ঢাকার আঞ্চলিক কার্যালয় থেকে এক ফ্যাক্স বার্তার মাধ্যমে সরকারিভাবে ধান-চাল ক্রয়ের জন্য আগামী ৩০সেপ্টেম্বর পর্যত্ম ক্রয়ের মেয়াদ বাড়ানো হয়েছে। কিন্তু ধারণা করা হচ্ছে বাজার দর এভাবে থাকলে কোন কিছু কেনা সম্ভব হবে না। তবে সরকারিভাবে বর্তমান রেটের সাথে ২/১টাকা যোগ করা হলে হয়তো বা কিছু কেনা সম্ভব হতো।
পাতাটি ২৪৮২ প্রদর্শিত হয়েছে।
এ সম্পর্কিত আরও সংবাদ

»  কৃষিভিত্তিক শিল্পে ঋণ বিতরণ ২৪ শতাংশ বেড়েছে

»  মসলা চাষে কৃষকের আগ্রহ কমছে

»  দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পাটের বাজারে চাঙ্গাভাব বর্ধিত দাম পেল না কৃষক

»  ঝালকাঠিতে গুটি ইউরিয়া প্রযুক্তির ওপর মাঠ দিবস অনুষ্ঠিত

»  পাটজাত পণ্যে নগদ সহায়তায় নতুন শর্ত