Deprecated: mysql_connect(): The mysql extension is deprecated and will be removed in the future: use mysqli or PDO instead in /home/sumon09/public_html/include/config.php on line 2
 মজুদ বাড়াতে ১ লাখ ৮০ হাজার টন খাদ্যশস্য ক্রয় করবে সরকার

২০ সেপ্টেম্বর ২০১৮


হোম   »   কৃষি তথ্য   »   সরকার ও কৃষি মন্ত্রনালয়  
মজুদ বাড়াতে ১ লাখ ৮০ হাজার টন খাদ্যশস্য ক্রয় করবে সরকার


দেশের খাদ্য মজুদ বাড়াতে ৪৪২ কোটি টাকা ব্যয়ে ১ লাখ ৮০ হাজার টন খাদ্যশস্য ক্রয় করবে সরকার। এর মধ্যে ৩০ হাজার টন সিদ্ধ চাল ও ১ লাখ ৫০ হাজার টন গম রয়েছে।

সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রাত্ম মন্ত্রিসভা কমিটির সভায় এ অনুমোদন দেয়া হয়। অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সংশিস্নষ্ট মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভাশেষে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব নূরুল করিম সাংবাদিকদের এ তথ্য জানিয়ে বলেন, প্রতি টন ৪৯২ দশমিক ৬০ মার্কিন ডলার দরে মোট ১শ ২ কোটি ৮৫ লাখ ৪৮ হাজার টাকায় ৩০ হাজার টন সিদ্ধ চাল কেনা হবে আমিরা ফুডস ইন্ডিয়া লিমিটেডের কাছ থেকে। প্রতিটির ড়্গেত্রে ৫০ হাজার টন করে মোট দেড় লাখ টন গম ক্রয় করা হবে ইমন্স ইন্টারন্যাশনাল লি. এলএমজে ইন্টারন্যাশনাল লিমিটেড এবং এম সন্স ইন্টারন্যাশনালের কাছ থেকে।

এছাড়া ডিওপি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের জন্য ৩০ হাজার টন ফসফরিক এসিড ক্রয় করবে সরকার। প্রতি টন ৪৭৯ দশমিক ৫০ মার্কিন ডলার হিসেবে ১০ হাজার টন করে মোট তিনটি কোম্পানির দরপত্র অনুমোদন হয়। কোম্পানি তিনটি হচ্ছে প্রোটন ট্রেডার্স, দেশ ট্রেডিং এবং এগ্রো ইন্ডাস্ট্রিয়াল। এতে মোট ব্যয় হবে ১শ কোটি ১১ লাখ ৯৬ হাজার টাকা।

বিভিন্ন দামে তিনটি কোম্পানি থেকে মোট ৭৫ হাজার গ্র্যানুয়েল ইউরিয়া সার ক্রয় করা হবে। এদের মধ্যে এগ্রো ইন্টারন্যাশনাল ইমপোর্টের কাছ থেকে ২৫ হাজার টন ৩৬৭ দশমিক ৫৭ মার্কিন ডলার, বাল্ক ট্রেডার্স ইন্টারন্যাশনালের কাছ থেকে সাড়ে ১২ হাজার টন ৩৭২ দশমিক ৪৪ মার্কিন ডলার এবং দেশ ট্রেডিং করপোরেশনের কাছ থেকে সাড়ে ৩৭ হাজার টন ৩৭৫ দশমিক ৫৬ মার্কিন ডলার দামে ক্রয় করা হবে। মোট ব্যয় হবে ১৯৪ কোটি ৩৮ লাখ ৬২ হাজার টাকা। বৈঠকে এসব দরপত্রও অনুমোদন দেয়া হয়।
পাতাটি ২০১১ প্রদর্শিত হয়েছে।
এ সম্পর্কিত আরও সংবাদ

»  মজুদ বাড়াতে ১ লাখ ৮০ হাজার টন খাদ্যশস্য ক্রয় করবে সরকার

»  ১৮ লাখ হেক্টর প্লাবন ভূমিকে দেশী মাছ চাষে কাজে লাগাতে হবে : রাষ্ট্রপতি

»  প্রতি হেক্টরে ধানের ফলন এক টন বাড়াতে হবে: প্রধানমন্ত্রী

»  মহাদেবপুরে কৃষি ভর্তুকির ২ লাখ ৭৩ হাজার টাকা ফেরত যাচ্ছে

»  দেশে পাট গবেষণা আরও জোরদার করা হচ্ছে