Deprecated: mysql_connect(): The mysql extension is deprecated and will be removed in the future: use mysqli or PDO instead in /home/sumon09/public_html/include/config.php on line 2
 সফল আদা চাষি আব্বাস আলী

২১ জুলাই ২০১৮


হোম   »   কৃষি তথ্য   »   ইন্টারভিউ  
সফল আদা চাষি আব্বাস আলী

মেধা আর শ্রমের মাধ্যমে যে কোন কাজে সফলতা পাওয়াযায় তারই প্রমান করলেন টাংগাইলের সখীপুরের আদা চাষি আব্বাস আলী। তিনি আদা চাষ করে সফল হয়েছেন। আব্বাস প্রথমে নিজ বাড়ির আঙিনায় পতিত জমিতে আদা চাষ করে লাভের মুখ দেখেন। এতে তার আদা চাষের প্রতি ঝুঁক বেড়ে যাওয়ায় সখীপুর উপজেলা কৃষি কার্যালয়ে কর্মকর্তদের পরামর্শ নিয়ে সখীপুর-টাংগাইল-সাগরদীঘি সড়কের প্রতিমা বংকী গ্রামে ৬৫ শতক জমিতে আদা চাষ করেছেন।

আব্বাস আলী জানান কৃষি কর্মকর্তদের পরামর্শ মোতাবেক আদা চাষ করে-রোগ বালাই কম হওয়াসহ উৎপাদন খরচও কম হয়েছে তার। চলতি মৌসুমে তার আদা চাষে মাএ ২০ হাজার টাকা খরচ হয়েছে এবং বাম্পার ফলন হয়েছে। এবার প্রতি শতক জমিতে ৪০ থেকে ৫০ কেজি করে আদা উৎপাদান হবে বলে আশা করেছেন। এতে সে দুই লক্ষাধিক টাকার আদা বিক্রি করবেন বলে জানান। সখীপুর উপজেলা কৃষি সমপ্রসারণ কর্মকর্তা কৃষিবিদ মুহাম্মদ আরিফুর রহমান বলেন-যেকোন চাষি যদি সঠিক পরিচর্যার মাধ্যমে আদা চাষ করেন তবে সফলতা অর্জন সম্ভব।
পাতাটি ২৭১০ প্রদর্শিত হয়েছে।
এ সম্পর্কিত আরও সংবাদ

»  সফলকৃষক কুমার দুধ বংশি

»  মিষ্টি কুমড়া চাষ করে ভাগ্যোন্নয়ন

»  কুল চাষ করে স্বাবলম্বী বিপুল

»  সফল খামারি গাজী আব্দুল মালেক

»  মুরগি খামার করে স্বাবলম্বী সোহেল