Deprecated: mysql_connect(): The mysql extension is deprecated and will be removed in the future: use mysqli or PDO instead in /home/sumon09/public_html/include/config.php on line 2
 লাউ টমেটো মরিচ পেঁপে বীজ লাগান

২৬ জুন ২০১৮


হোম   »   কৃষি তথ্য   »   শাক-সব্জীর চাষ  
লাউ টমেটো মরিচ পেঁপে বীজ লাগান

লাউ
বারমাসি লাউ দেখতে দেশি লাউয়ের মতো সবুজ ও লম্বা। এ জাতীয় লাউ সারা বছর চাষ করা যায়। বীজ বপনের ৪০ দিন পর থেকে গ্রিন রুবি জাতের বারমাসি লাউ গাছ থেকে উঠানো যায়। একেকটি লাউয়ের ওজন প্রায় ৪ কেজি পর্যন্ত হয়ে থাকে। মাচায় চাষ করতে হয়, তবে শুকনা মৌসুমে মাটিতেও চাষ করা যাবে।

টমেটো
হাইব্রিড টমেটোর আকার গোল ও আকর্ষণীয় উজ্জ্বল লাল রঙের হয়। প্রতি গাছে ১৫ কেজি পর্যন্ত ফলন ধরে। টমেটোর মধ্যে শাঁসের পরিমাণ বেশি এবং পাকার পরও টমেটো শক্ত থাকে। ফলে এ জাতের টমেটো দূরে চালান দেয়ার ক্ষেত্রে অত্যন্ত উপযোগী। আশ্বিন থেকে মাঘ মাস পর্যন্ত হাইব্রিড টমেটো দুর্বারের বীজ বপন করা যাবে। এটি উচ্চ ফলনশীল জাত। রোগব্যাধি সহনশীল।

মরিচ
মিষ্টি মরিচের চাষ করতে পারেন। মিষ্টি মরিচকে বলা হয় ক্যাপসিক্যাপ। বীজ বপনের ৫০ দিন পর ফলন পাওয়া যায়। ১টি গাছে প্রায় ১৫টি মরিচ ধরে। একেকটির ওজন ১৬০ গ্রাম পর্যন্ত হয়।

পেঁপে
কোহিনূর জাতীয় পেঁপের চারা সারা বছর ধরে লাগানো যায়। কোহিনূর পেঁপে উচ্চ ফলনশীল। প্রতিটি গাছেই পেঁপে ধরবে, রোগব্যাধি সহনশীল। একেকটি পেঁপের ওজন হয় ৩ কেজি পর্যন্ত। কাঁচা পেঁপে সবজি হিসেবে উপাদেয়, পাকা পেঁপে মিষ্টি। চারা রোপণের ৪ মাস পর থেকে কাঁচা পেঁপে এবং ৬ মাস পর থেকে পাকা পেঁপে সংগ্রহ শুরু করা যাবে। কোহিনূর পেঁপে গাছ খাটো হয়, তবে শক্তিশালী।
পাতাটি ৪১১৮ প্রদর্শিত হয়েছে।
এ সম্পর্কিত আরও সংবাদ

»  আইলে ঝিঙার চাষ

»  টমেটো চাষ পদ্ধতি ও পরিচর্যা

»  ফুলকপি চাষ

»  বিষমুক্ত শাক-সব্জীর চাষ

»  ধনেপাতার চাষ