Deprecated: mysql_connect(): The mysql extension is deprecated and will be removed in the future: use mysqli or PDO instead in /home/sumon09/public_html/include/config.php on line 2
 কলা চাষ করে সাফল্যের নজির

২১ জুলাই ২০১৮


হোম   »   কৃষি তথ্য   »   ইন্টারভিউ  
কলা চাষ করে সাফল্যের নজির

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা সদর ইউনিয়নের লোহারটেক গ্রামের বিশ্বাস বাড়ি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক লুৎফর রহমান মাত্র এক একর ফসলি জমিতে কলা চাষ করে সাফল্যের নজির রেখে চলেছেন। লোহারটেক গ্রামের খালপাড় পাকা রাস্তার মোড় ঘেঁষে দক্ষিণ পাশের ফসলি মাঠের কলাবাগান উপজেলার মধ্যে দৃষ্টান্ত স্খাপন করেছে। বাগানের এক হাজার ঝোপ থেকে ছয় মাস অন্তর প্রায় দেড় হাজার ছড়া কলা বিক্রি করা হচ্ছে।এতে প্রধান শিক্ষকের বাড়তি বার্ষিক আয় দাঁড়িয়েছে ন্যূনতম তিন লাখ টাকা।

জানা যায়, ওই প্রধান শিক্ষকের স্কুল, বসতবাড়ি আর কলাবাগানের দূরত্ব মাত্র ৩০০ মিটার। ২০০৮ সালের প্রথম দিকে তিনি এক একর জমি বìধক রেখে কলা চাষ শুরু করেন। উপজেলার প্রত্যন্ত অঞ্চল থেকে প্রায় এক হাজার সাগর কলার চারা এনে আবাদ করেন তিনি। এক একর জমিতে কলার চাষ করতে তার ব্যয় হয়েছে ২০ হাজার টাকা। এর পর থেকে শুধু মজুর আর মেডিসিন ছাড়া অন্য কোনো ব্যয় হয় না বলে তিনি জানান। মাত্র ছয় মাস পার হতেই কলাবাগানে প্রতিটি কলাগাছ থেকে চার-পাঁচটি করে চারা বের হয়ে ভিন্ন ভিন্ন ঝাড়ে রূপ নেয়।একই সাথে প্রথম দফায় ফলন আসে প্রায় এক হাজার ছড়া কলা। গড়ে প্রতি ছড়া ২০০ টাকা দরে বিক্রি করে আসে দুই লাখ টাকা।

উপজেলার একাধিকবার পুরস্কৃত আদর্শ কৃষক মনসুর বিশ্বাসের কনিষ্ঠ পুত্র কলাচাষি প্রধান শিক্ষক লুৎফর রহমান। কলা চাষ সম্পর্কে আগে থেকেই তার ধারণা ছিল। তাই কৃষি সম্প্রসারণ বিভাগের কাছে তাকে ধরনা দিতে হয় না।

লুৎফর রহমান জানান, ‘কৃষিপ্রধান দেশে আমাদের অবসর সময়টুকুতে মেধা ও শ্রম উৎপাদনমুখী করে সংসারকে স্বাবলম্বী করা যায়।
পাতাটি ২৩৩৬ প্রদর্শিত হয়েছে।
এ সম্পর্কিত আরও সংবাদ

»  সফলকৃষক কুমার দুধ বংশি

»  মিষ্টি কুমড়া চাষ করে ভাগ্যোন্নয়ন

»  কুল চাষ করে স্বাবলম্বী বিপুল

»  সফল খামারি গাজী আব্দুল মালেক

»  মুরগি খামার করে স্বাবলম্বী সোহেল