Deprecated: mysql_connect(): The mysql extension is deprecated and will be removed in the future: use mysqli or PDO instead in /home/sumon09/public_html/include/config.php on line 2
 মোরগ-মুরগির কয়েকটি রোগ ও প্রতিরোধ

২০ সেপ্টেম্বর ২০১৮


হোম   »   কৃষি তথ্য   »   রোগবালাই ও প্রতিকার  
মোরগ-মুরগির কয়েকটি রোগ ও প্রতিরোধ


রানীক্ষেত
পোল্ট্রির মারাত্মক ছোঁয়াচে রোগ রানীক্ষেত ব্রয়লার, লেয়ার বা দেশি মুরগির মৃত্যুর অন্যতম কারণ হতে পারে। রানীক্ষেত ভাইরাসজনিত রোগ, তাই এর সুনির্দিষ্ট কোনো চিকিত্সা নেই। তবে সময়মত রানীক্ষেত রোগের টিকা প্রয়োগ এবং সঠিকভাবে জীবন নিরাপত্তা মেনে চললে এ রোগ নিয়ন্ত্রণে রাখা যায়।

কক্সিডিয়োসিস
অস্বাস্থ্যকর বা স্যাঁতসেঁতে পরিবেশে মুরগি পালন করলে এ রোগ হতে পারে। এ রোগের চিকিত্সা খাবার পানির সঙ্গে সালফাক্লোজিন এবং ভিটামিন সমৃদ্ধ পাউডার-৩ থেকে ৫ দিন খাওয়াতে হবে। খাদ্যে অথবা পানিতে কক্সিডিও স্ট্যান্ট ব্যবহার, ভ্যাকসিন প্রয়োগ এবং সঠিকভাবে জীবন নিরাপত্তা মেনে চললে এ রোগ প্রতিরোধ করা যায়।

গামবোরো রোগ
এ রোগ হলে মোরগ-মুরগির রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট হয়ে যায়। সাধারণত ৯ থেকে ৯ সপ্তাহ বয়সের মোরগ-মুরগি এ রোগে আক্রান্ত হয়। ব্যাকটেরিয়ার সংক্রমণ রোধ করার জন্য উচ্চ ক্ষমতাসম্পন্ন এন্টিবায়োটিক খাবার পানির সঙ্গে ব্যবহার করা যায়। পানিশূন্যতা রোধের জন্য ইলেকট্রোলাইট সলিউশন ব্যবহার এবং ১০ মিলি ভিনেগার ১ লিটার পানিতে মিশিয়ে খাওয়ানো যেতে পারে। সময়মত এ রোগের টিকা ব্যবহার এবং সঠিকভাবে জীবন নিরাপত্তা মেনে চললে এ রোগ নিয়ন্ত্রণে রাখা যায়।
পাতাটি ৬৭৮৮ প্রদর্শিত হয়েছে।
এ সম্পর্কিত আরও সংবাদ

»  শসা ও তেঁতুল পাতার বালাইনাশক

»  লিচু ফেটে যাওয়ার কারন ও তার প্রতিকার

»  লিচুর রোগ প্রতিকার ও সার ব্যবস্থাপনা

»  আমের ক্ষতিকর পোকামাকড় ও রোগবালাই

»  স্ট্রবেরি গাছে গোড়াপচা রোগ ও করনীয়