Deprecated: mysql_connect(): The mysql extension is deprecated and will be removed in the future: use mysqli or PDO instead in /home/sumon09/public_html/include/config.php on line 2
 বাঁধাকপির চাষ করে বিপ্লব

২১ নভেম্বর ২০১৮


হোম   »   কৃষি তথ্য   »   ইন্টারভিউ  
বাঁধাকপির চাষ করে বিপ্লব

অর্থের অভাবে লেখাপড়া না করতে পারলেও অন্যের কাছে হাত পাতেননি আব্দুস সাত্তার। বাঁধাকপির চাষ করে এলাকায় বিপস্নব ঘটিয়েছেন। বাঁধাকপি ও ফুলকপির চাষ করে স্বাবলম্বী হয়ে ধামরাইয়ের কেলিয়া গ্রামে বাড়ি করে স্ত্রী-সন্তানদের নিয়ে ভালই কাটছে তার দিন। ধামরাই উপজেলার আদর্শ কপি চাষি হিসেবে পেয়েছেন উপজেলা কৃষি বিভাগ থেকে একাধিক পুরস্কার। এলাকার সবাই কাছে তিনি ‘কপি সাত্তার’ নামে পরিচিত।

সরেজমিনে তার ক্ষেতে গেলে আব্দুস সাত্তার জানান, সংসারের অভাব দূর করার জন্য ১৯৯৬ সালে বাবা ২ বিঘা জমি বিক্রি করে সৌদি আরবে পাঠান। লেখাপড়া না জানায় সেখানকার কোম্পানি আমাকে দেশে পাঠিয়ে দেন। এরপর বর্গা জমিতে দীর্ঘদিন পাট, ধৈঞ্চা, তামাক ও আখ চাষ করে খেয়ে না খেয়ে সংসার চালাতাম। ২০০২ সালে কৃষি বিভাগের পরামর্শে বর্গা জমিতেই কপির চাষ শুরু করি। তারপর আর আমাকে পেছনে ফিরে তাকাতে হয়নি। এখন নিজের ৭বিঘা জমিতে এবছর বাঁধাকপি ও ফুলকপির চাষ করছি। অন্য মৌসুমে বেগুন, চালকুমড়া, করলা, পুঁইশাক ও ধান-পাটেরও চাষ করি। গত বছর কপি ও সবজি বিক্রি করে ২ লাখ ৬০ হাজার টাকা পাই। এবছরও ১ লাখ ১০ হাজার টাকার কপি বিক্রি করেছি। আগামী ১ মাসে আরো ২ লাখ টাকার কপি বিক্রি করতে পারব বলে আশা রাখছি।

ধামরাই উপজেলা কৃষি কর্মকর্তা খাইরুল আলম প্রিন্স জানান, কপি চাষের জন্য আব্দুস সাত্তার আমাদের একজন আদর্শ কৃষক। তার সাফল্য দেখে কেলিয়ার চান মিয়া, কদ্দুস আলী, বারেক মিয়া, ফুকুটিয়ার আব্দুল হালিম, মাদার হোসেন, গাওয়াইল গ্রামের মফিজ উদ্দিন মাস্টারসহ অনেক কৃষক কপি ও সবজি চাষ শুরু করেছেন।
পাতাটি ২২৫০ প্রদর্শিত হয়েছে।
এ সম্পর্কিত আরও সংবাদ

»  সফলকৃষক কুমার দুধ বংশি

»  মিষ্টি কুমড়া চাষ করে ভাগ্যোন্নয়ন

»  কুল চাষ করে স্বাবলম্বী বিপুল

»  সফল খামারি গাজী আব্দুল মালেক

»  মুরগি খামার করে স্বাবলম্বী সোহেল