Deprecated: mysql_connect(): The mysql extension is deprecated and will be removed in the future: use mysqli or PDO instead in /home/sumon09/public_html/include/config.php on line 2
 বাঘায় মরিচ চাষে বিপ্লব

২১ নভেম্বর ২০১৮


হোম   »   কৃষি তথ্য   »   ইন্টারভিউ  
বাঘায় মরিচ চাষে বিপ্লব

জশাহীর বাঘার আড়ানীর ৪টি গ্রামের দুই শতাধিক কৃষক মরিচ চাষ করে বিপ্লব ঘটিয়েছে। এলাকার ৪টি গ্রামের মরিচ চাষীরা জানান, আড়ানী পৌর সভার কুশাবাড়িয়া, গোচর, হামিদকুড়া ও জোত্রঘু এই চারটি গ্রামে এ মৌসুমে প্রায় তিন শতাধিক বিঘা জমিতে মরিচ চাষ হয়েছে। এবার আবহাওয়া অনুকূলে থাকায় মরিচ চাষ ভালো হয়েছে। গোচর গ্রামের মরিচ চাষী আবুল কালাম আজাদ বলেন, ‘আমি দুই বিঘা জমিতে মরিচ চাষ করেছি। মরিচ ভালোই হয়েছে। গতবারের মতো দাম না থাকলেও এবার ১৮ টাকা থেকে ২২ টাকা প্রতি কেজি বিক্রি হচ্ছে।’ কুশাবাড়িয়া গ্রামের আছাদ বলেন, ‘গতবার দুই বিঘা জমিতে মরিচ চাষ করেছিলাম। এবার এক বিঘা বাড়িয়ে তিন বিঘা জমিতে চাষ করেছি। গতবার আবহাওয়া ভালো না থাকায় দুই বিঘার মরিচ নষ্ট হয়েছিল। এবার ভালো হয়েছে।’ হামিদকুড়া গ্রামের চাষী আঃ লতিফ বলেন, ‘চার বিঘা জমিতে মরিচ চাষ করেছি। প্রতি সপ্তাহে তিন থেকে চার হাজার টাকার মরিচ বিক্রি করছি। খরচ বাদ দিয়ে দুই থেকে আড়াই হাজার টাকা থাকে। প্রতি কেজি মরিচ তুলে দিলে লোকদের দিতে হয় দেড় টাকা থেকে দুই টাকা। একজন লেবার প্রতিদিন সকাল ৯টা থেকে বেলা তিনটা পর্যন্ত ৪০ কেজি থেকে ৫০ কেজি মরিচ জমি থেকে তুলতে পারে।’ বগুড়া, ঢাকা, খুলনা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন এলাকা থেকে বড় বড় ক্রেতারা মরিচ কিনতে এখানে আসে। ঢাকা থেকে মরিচ কিনতে আসা ক্রেতা মকুল, হাফিজুল জানান, এ এলাকায় মরিচ কিনলে কোনো খাজনা দিতে হয় না।

হাটবাজারে কিনলে মণপ্রতি ৪০ টাকা থেকে ৫০ টাকা খাজনা দিতে হয়। জোত্রঘু গ্রামের সেন্টু বলেন, এলাকার মরিচ মহিলারা বেশি তোলে। মহিলারা সংসারের কাজ সেরে মরিচ তোলার কাজে যায়। একজন মহিলা এক মৌসুমে ৮ থেকে ১০ হাজার টাকা আয় করে। উপ-সহকারী কৃষি কর্মকর্তা দিলিপ কুমার সরকার বলেন, এলাকা বড়াল নদীর ধারে হওয়ায় মরিচসহ অন্যান্য সবজি ভালো হয়।

লেখক: আমানুল হক আমান বাঘা (রাজশাহী)
পাতাটি ২২৪৭ প্রদর্শিত হয়েছে।
এ সম্পর্কিত আরও সংবাদ

»  সফলকৃষক কুমার দুধ বংশি

»  মিষ্টি কুমড়া চাষ করে ভাগ্যোন্নয়ন

»  কুল চাষ করে স্বাবলম্বী বিপুল

»  সফল খামারি গাজী আব্দুল মালেক

»  মুরগি খামার করে স্বাবলম্বী সোহেল