Deprecated: mysql_connect(): The mysql extension is deprecated and will be removed in the future: use mysqli or PDO instead in /home/sumon09/public_html/include/config.php on line 2
 সবজির চারায় বিউটির দিন বদল

২১ নভেম্বর ২০১৮


হোম   »   কৃষি তথ্য   »   ইন্টারভিউ  
সবজির চারায় বিউটির দিন বদল

এই গাছের চারা আমাগো খাওন-পরন দেয়। এই চারার বদলে বড় পোলাডা স্কুলে যায়। এহন না খাইয়া থাকতে অয় না। ঘর দিয়া পানি পড়ে না। ভগবানের দোয়ায় কিছু টাহা পুঁজি অইছে, এহন কওলা (কবলা) কিছু জমি কিনমু। জমিডা নিজেগো অইলে যহন তহন নানা জাতের চারা লাগাইতে সুবিদা অয়।’ কথাগুলো বললেন বাউফলের মধ্যকর্পূরকাঠী গ্রামের বিউটি রানী হাওলাদার। বয়স পঁচিশ। স্বামীর নাম স্বপন হাওলাদার। অভাবের সংসারে জন্ম নেওয়া বিউটি রানীর বিয়ের পরও সুখ মেলেনি স্বামীর সংসারে। দিনমজুর স্বামীর টানাটানির সংসারে উপায়ান্তর না পেয়ে বিউটি তাঁর ঘরের পাশের ১৫ শতাংশ জমি লিজ নেন। আত্মীয়স্বজনের কাছ থেকে পাঁচ হাজার টাকা ধার করে চারা উৎপাদনের খামার গড়ে তোলেন। বীজ কিনে শুরু করেন নানা জাতের সবজির চারা উৎপাদন। চারা বড় হওয়ার সঙ্গে সঙ্গে স্বামী স্বপনের সহায়তা নিয়ে স্থানীয় কালাইয়া, বগি, বাউফল, বিলবিলাস, কালিশুরী বাজারে বিক্রি শুরু করেন। সফলতা পাওয়ার পর থেকে বিউটি তাঁর স্বামীকে এ কাজে সহযোগিতা করতে উদ্বুদ্ধ করেন। বিশেষ করে চারা বাজারজাত করা এবং বীজ, সার, কীটনাশক ক্রয় করার জন্য।

১২ মাস বিউটির খামারে নানা জাতের সবজির চারা উৎপাদান হয়। এর মধ্যে ফুলকপি, পাতাকপি, বেগুন, টমেটো, পেঁপে, করলা, মরিচ, লাউ, শিমসহ নানা জাতের সবজির চারা উল্লেখযোগ্য। এসব চারা উৎপাদন করে পরিবারটি আজ ঘুরে দাঁড়িয়েছে। মৌসুম অনুযায়ী প্রতি মাসে বিউটি রানী ১৫ থেকে ২০ হাজার সবজি চারা উৎপাদন করেন। তবে শীত মৌসুম সামনে রেখে বেশি চারা উৎপাদন হয় বিউটির খামারে। কার্তিক, অগ্রহায়ণ ও পৌষ এ তিন মাসে দুই থেকে আড়াই লাখ চারা উৎপাদন করে বাজারজাত করেন বিউটি। বিউটির খামারের প্রতিটি চারা বিক্রি হয় দুই-তিন টাকা মূল্যে। শীত মৌসুমকেন্দ্রিক এসব চারা বিক্রি করেন চার-পাঁচ লাখ টাকায়। এ ছাড়া অন্যান্য মাসে ৩০ থেকে ৪০ হাজার টাকার বিভিন্ন জাতের চারা বিক্রি করেন। চারার চাহিদা এত বেশি যে তা উৎপাদন করে সবজিচাষিদের চাহিদা মেটাতে পারছেন না তিনি। খামারের মাটি খনন, সেচব্যবস্থা, বীজ বপন, বাজারজাতকরণের জন্য চারা প্রস্তুতি করাসহ সব কাজই করেন তিনি। বিউটি বলেন, ‘যেকোনো মাতারিরা (মহিলারা) হ্যার সংসারের অভাব দিয়া বাঁচতে অল্প খরচে সবজি গাছের চারা তৈয়ার কইর‌্যা বাজারে ব্যাচলে কোনো ওই সংসারের অভাব থাহে না’।
পাতাটি ২৩৪৫ প্রদর্শিত হয়েছে।
এ সম্পর্কিত আরও সংবাদ

»  সফলকৃষক কুমার দুধ বংশি

»  মিষ্টি কুমড়া চাষ করে ভাগ্যোন্নয়ন

»  কুল চাষ করে স্বাবলম্বী বিপুল

»  সফল খামারি গাজী আব্দুল মালেক

»  মুরগি খামার করে স্বাবলম্বী সোহেল