Deprecated: mysql_connect(): The mysql extension is deprecated and will be removed in the future: use mysqli or PDO instead in /home/sumon09/public_html/include/config.php on line 2
 ‘বিনা সরিষা-৪’ চাষে বাজিমাত

২০ নভেম্বর ২০১৮


হোম   »   কৃষি তথ্য   »   বিভিন্ন ব্যাবসা বানিজ্য  
‘বিনা সরিষা-৪’ চাষে বাজিমাত

‘দেশি বীজে ফলন মোটেও ভালো হয় না, এর পর রয়েছে কম ফলনের তিক্ত অভিজ্ঞতাও। সব মিলিয়ে দেশীয় জাতের সরিষার আবাদ ছেড়েই দিয়েছিলেন ময়মনসিংহের চরাঞ্চলের কৃষকরা। কিন্তু এ বছর ‘বিনা সরিষা-৪’ চাষ ও উৎপাদনে বিগত বছরগুলোর ভ্রান্ত ধারণা অনেকটাই বদলে গেছে। ময়মনসিংহ জুড়ে দেশীয় জাতের সরিষার আবাদে আগ্রহ বেড়েছে কৃষকের।’ ‘বিনা’ বিজ্ঞানী ড. রইসুল হায়দার কালের কণ্ঠের কাছে এসব মন্তব্য করেন।

ড. রইসুল বলেন, এ এলাকায় সাধারণত বোরো ও আমন ধানের চাষ হয়। বিভিন্ন কারণে আমন ধানের ফলন ওঠানোর পর ওই জমিতে সরিষা চাষ সম্ভব হয় না। স্থানীয় জাতের কিছু সরিষার চাষ হলেও ফলন একরপ্রতি পাঁচ মণের বেশি মেলে না। কিন্তু চলতি বছর কয়েকজন কৃষক আমন মৌসুমে আগাম জাতের ‘বিনা ধান-৭’ চাষ করে কার্তিক মাসের দিকে ফসল ঘরে তোলেন। পরে একই জমিতে চাষ করেন ‘বিনা সরিষা-৪’ এবং ফলন পান গড়ে একরপ্রতি ১৩-১৪ মণ।

ড. রইসুল জানান, চলতি বছর ময়মনসিংহসহ সারা দেশে প্রায় এক লাখ হেক্টর জমিতে ‘বিনা ধান-৭’ চাষ হয়েছে। একই সঙ্গে বিনা সরিষা-৪-এর বীজ বিক্রি হয়েছে প্রায় তিন টন। তিনি বলেন, অধিক উৎপাদনের সরিষার জাতটির উদ্ভাবন কয়েক বছর আগে হলেও ময়মনসিংহের ব্রহ্মপুত্র চরাঞ্চলের কৃষকরা এ জাতটি চাষে তেমন আগ্রহী ছিলেন না। কিন্তু সম্প্রতি তা কয়েক গুণ বেড়েছে।

পরানগঞ্জ ইউনিয়নের চরবৌলা গ্রামের কৃষক মো. হাবিবুর রহমানসহ অনেক কৃষক আলাপ প্রসঙ্গে জানান, দেশি জাতের সরিষায় একরপ্রতি ফলন ৭-৮ মণের বেশি না হলেও বিনা সরিষার ফলন একরপ্রতি প্রায় ১৩ থেকে ১৪ মণ। খরচ বাদে লাভ ১৫ থেকে ১৮ হাজার টাকা।

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) মহাপরিচালক ড. এম এ সাত্তার কালের কণ্ঠকে বলেন, ‘একই জমিতে ধানের পর সরিষা চাষ হলে কৃষক আর্থিকভাবে লাভবান হবে। সেই সঙ্গে তীব্র চাহিদা থাকা তেলের প্রধান উপকরণেরও অভাব অনেকাংশে পূরণ হবে।’

লেখক: নিয়ামুল কবীর সজল, ময়মনসিংহ
পাতাটি ২৭৬৭ প্রদর্শিত হয়েছে।
এ সম্পর্কিত আরও সংবাদ

»  কৃষিভিত্তিক শিল্পে ঋণ বিতরণ ২৪ শতাংশ বেড়েছে

»  মসলা চাষে কৃষকের আগ্রহ কমছে

»  দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পাটের বাজারে চাঙ্গাভাব বর্ধিত দাম পেল না কৃষক

»  ঝালকাঠিতে গুটি ইউরিয়া প্রযুক্তির ওপর মাঠ দিবস অনুষ্ঠিত

»  পাটজাত পণ্যে নগদ সহায়তায় নতুন শর্ত