Deprecated: mysql_connect(): The mysql extension is deprecated and will be removed in the future: use mysqli or PDO instead in /home/sumon09/public_html/include/config.php on line 2
 মাগুরায় কোয়েল পাখির খামার জনপ্রিয় হয়ে উঠেছে

২১ আগষ্ট ২০১৮


হোম   »   কৃষি তথ্য   »   সংবাদপত্রে কৃষির খবর  
মাগুরায় কোয়েল পাখির খামার জনপ্রিয় হয়ে উঠেছে

মাগুরায় কোয়েল পাখির খামার জনপ্রিয় হয়ে উঠেছে। কোয়েল পাখির খামার গড়ে মাগুরার হোগল ডাঙ্গা গ্রামের মোহন কাদির নামে এক যুবক তার ভাগ্যের পরিবর্তন করেছেন। কোয়েল চাষি মোহন এ খামার থেকে মাসে ১৫ হাজার টাকা আয় করছেন। তার খামার দেখে অনেকেই কোয়েল খামার গড়ে তুলেছেন।

২০১০ সালের ডিসেম্বর মাসে সামান্য পুঁজি নিয়ে ফরিদপুর জেলার মধুখালী থেকে ১ হাজার কোয়েল পাখির বাচ্চা এনে খামার গড়ে তোলেন মোহন। মাত্র দেড় মাস পরেই বাচ্চাগুলো ডিম দিতে শুরু করে। এরপর তাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। ওই মাসেই তিনি আরো এক হাজার বাচ্চা নিয়ে আসেন।

তার খামারের ১৫‘শ কোয়েল পাখি প্রতিদিন নিয়মিত ডিম দিচ্ছে। প্রতিটি ডিম মোহন পাইকারি দেড় টাকা করে বিক্রি করছেন। খুচরা বাজারে প্রতিটি কোয়েলের ডিম দু’ টাকা করে বিক্রি হচ্ছে। এছাড়া কোয়েল পাখির মাংসেরও ব্যাপক চাহিদা রয়েছে। প্রতিটি কোয়েল পাখি ৪০ থেকে ৪৫ টাকা দরে বিক্রি হয়। কোয়েল পাখির খুব অল্প সময়ে বড় হয় এবং ডিম দেয়। দেড় মাসের মধে ডিম পাড়ার উপযোগী হয়।

কোয়েল পাখির চাষে খরচ কম ও লাভ বেশি বলে বহু যুবক ইতিমধ্যে কোয়েল চাষে ঝুঁকে পড়েছেন।


সূত্র: দৈনিক ইত্তেফাক
পাতাটি ২৯৪০ প্রদর্শিত হয়েছে।
এ সম্পর্কিত আরও সংবাদ

»  চাই কৃষিবান্ধব তথ্যপ্রযুক্তি

»  উত্তরাঞ্চলে ৫০ হাজার বিঘায় সয়াবিন চাষের পরিকল্পনা

»  আলু চাষে সাফল্য পেতে চান চৌগাছার কৃষকরা

»  তালায় লবণসহিঞ্চু টমেটো চাষে ব্যাপক সাফল্য

»  ফসলি জমিতে সারের ব্যবহার আশঙ্কাজনক হারে বাড়ছে