Deprecated: mysql_connect(): The mysql extension is deprecated and will be removed in the future: use mysqli or PDO instead in /home/sumon09/public_html/include/config.php on line 2
 মুরগি খামার করে স্বাবলম্বী সোহেল

২৩ মে ২০১৮


হোম   »   কৃষি তথ্য   »   ইন্টারভিউ  
মুরগি খামার করে স্বাবলম্বী সোহেল

কুলাউড়া উপজেলার ব্রাহ্মণবাজার ইউনিয়নের এক আইনজীবী লেয়ার মুরগির খামার গড়ে আকাশচুম্বী সাফল্য বয়ে এনেছেন। প্রতি মাসে তিন লাখ ৬০ হাজার টাকা মুনাফা পান। প্রতিদিন তার লেয়ার খামারের (ডিম পাড়া মুরগি) ডিম রাজধানীসহ বৃহত্তর সিলেটের নানা শহরে ও হাটবাজারে পৌঁছে যাচ্ছে। আত্মপ্রত্যয়ী নিষ্ঠাবান এই আইনজীবীর নাম সোহেল ইসলাম খান। তিনি ব্রাহ্মণবাজার ইউনিয়নের দাউদপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার ভাইয়েরা যুক্তরাজ্যে বসবাস করেন। তিনি সুযোগ পেয়েও সেখানে পাড়ি না জমিয়ে নিজ গ্রামে ২০০৫ সালে (কিরিম-দাউদ এগ্রো) নামে একটি প্রতিষ্ঠান গড়ে তোলেন। এতে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয় অর্ধশতাধিক বেকারের।

পাঁচ লাখ টাকা পুঁজি নিয়ে তার প্রতিষ্ঠানের যাত্রা শুরু। এ পর্যন্ত ৬০ লাখ টাকা লাভ করেছেন। বর্তমানে তার খামার থেকে প্রতিদিন পাঁচ হাজার ৫০০ ডিম বিক্রি হয়। পাঁচটি শেডে মোট ছয় হাজার লেয়ার মুরগি প্রতিদিন ডিম পাড়ে। প্রতি মাসে এক লাখ ৬৫ হাজার ডিম নয় লাখ টাকায় বিক্রি করেন পাইকারদের কাছে, যা থেকে তিনি মুনাফা করেন তিন লাখ ৬০ হাজার টাকা।অ্যাডভোকেট সোহেল বাংলাদেশ প্রতিদিনকে জানান, বৃহত্তর মৌলভীবাজারের মধ্যে আমার খামারেই সবচেয়ে বেশি ডিম উৎপাদন হয়। তিনি বলেন, এই খামার গড়ে ওঠায় আমার নিজ এলাকার কমপক্ষে অর্ধশতাধিক লোকের কর্মসংস্থান হয়েছে। এ ছাড়াও প্রোটিনের চাহিদা পূরণে খামারটি অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছে।
পাতাটি ৪০৫৯ প্রদর্শিত হয়েছে।
এ সম্পর্কিত আরও সংবাদ

»  সফলকৃষক কুমার দুধ বংশি

»  মিষ্টি কুমড়া চাষ করে ভাগ্যোন্নয়ন

»  কুল চাষ করে স্বাবলম্বী বিপুল

»  সফল খামারি গাজী আব্দুল মালেক

»  মুরগি খামার করে স্বাবলম্বী সোহেল