Deprecated: mysql_connect(): The mysql extension is deprecated and will be removed in the future: use mysqli or PDO instead in /home/sumon09/public_html/include/config.php on line 2
 ভাটায় জ্বলছে কাঠ উজাড় হচ্ছে বন

২১ আগষ্ট ২০১৮


হোম   »   কৃষি তথ্য   »   সংবাদপত্রে কৃষির খবর  
ভাটায় জ্বলছে কাঠ উজাড় হচ্ছে বন

ডুমুরিয়া উপজেলার লোকালয়ে ব্যাঙের ছাতার মতো গড়ে উঠেছে ইটভাটা। বেশির ভাগ ইটভাটায় কাঠ পোড়ানো হচ্ছে। ফলে ফসলি জমিসহ উজাড় হচ্ছে গ্রামের বনজসম্পদ, বিনষ্ট হচ্ছে পরিবেশ।

জানা গেছে, ডুমুরিয়া উপজেলার বিভিন্ন এলাকায় ২১টি ইটভাটা রয়েছে। তার মধ্যে ডুমুরিয়া উপজেলা সদর সংলগ্ন একটি, খর্নিয়ায় ১০টি, বয়ারশিংয়ে একটি, শৈলগাতিয়ায় একটি, মির্জাপুরে একটি, গুটুদিয়ায় তিনটি, শৈলমারীতে দুটি, শৈলগাতিয়া জেলে পল্লীতে একটি ও শৈলগাতিয়া পালপাড়ায় একটি। উপজেলার ২১টি ইটভাটার মধ্যে পরিবেশ অধিদফতরের নির্দেশনা অমান্য করে ১৩টিতে দেদার কাঠ পোড়ানো হচ্ছে। গ্রাম থেকে বিভিন্ন প্রজাতির ফলদ ও বনজসম্পদ কেটে এসব ইটভাটায় ব্যবহার করা হচ্ছে। ইটভাটার ধোঁয়ায় ঘনবসতি, বাজার, স্কুল-কলেজ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও বিশেষ করে মানবদেহের মারাত্মক ক্ষতি হচ্ছে। এ ক্ষেত্রে সরকারি নির্দেশনা বেশিরভাগ ইটভাটা মালিরা তোয়াক্কা করছেন না বলে অভিযোগ রয়েছে।

সরকারি নির্দেশনা রয়েছে পরিবেশবান্ধব (জিক জ্যাক) হাওয়া ভাটা তৈরি করতে হবে। এ নির্দেশনা অনুযায়ী উপজেলায় ২১টি ইটভাটার মধ্যে শেখ হাফিজুর রহমানের একটি, স্থানীয় এমপি ও উপজেলা ইটভাটা মালিক সমিতির সভাপতি নারায়ণচন্দ্র চন্দের একটি, ডুমুরিয়া উপজেলা চেয়ারম্যান গাজী আঃ হাদীর একটি, ইকবাল হোসেনের একটি ও রঞ্জন কুমারের একটি ইটভাটা (জিক জ্যাক) হাওয়া ভাটা হিসেবে চলছে। অন্যদের ২০১৩ সালের মধ্যে (জিক জ্যাক) হাওয়া ভাটা তৈরির জন্য জেলা প্রশাসকের সংশ্লিষ্ট দফতর থেকে চিঠির মাধ্যমে জানানো হয়েছে বলে জানা গেছে।

অন্য ১৬টি ইটভাটার মধ্যে গুটুদিয়ায় প্রফুল্ল কুমারের একটি ও লতিফ জমাদ্দারের একটি ইটভাটার জন্য (জিক জ্যাক) হাওয়া ভাটা তৈরির জন্য সংশ্লিষ্ট দফতরে আবেদন করা হয়েছে বলে জানা যায়। এ দিকে ইটভাটা তৈরির জন্য সরকারি বেড়িবাঁধসহ নদী-খাল দখলের প্রতিযোগিতায় নেমেছেন ইটভাটা মালিকরা।

সূত্র : দৈনিক সমকাল
পাতাটি ১৮৮১ প্রদর্শিত হয়েছে।
এ সম্পর্কিত আরও সংবাদ

»  চাই কৃষিবান্ধব তথ্যপ্রযুক্তি

»  উত্তরাঞ্চলে ৫০ হাজার বিঘায় সয়াবিন চাষের পরিকল্পনা

»  আলু চাষে সাফল্য পেতে চান চৌগাছার কৃষকরা

»  তালায় লবণসহিঞ্চু টমেটো চাষে ব্যাপক সাফল্য

»  ফসলি জমিতে সারের ব্যবহার আশঙ্কাজনক হারে বাড়ছে