Deprecated: mysql_connect(): The mysql extension is deprecated and will be removed in the future: use mysqli or PDO instead in /home/sumon09/public_html/include/config.php on line 2
 আইলে ঝিঙার চাষ

১৭ নভেম্বর ২০১৮


হোম   »   কৃষি তথ্য   »   শাক-সব্জীর চাষ  
আইলে ঝিঙার চাষ

সব ধরনের মাটিতে ঝিঙার চাষ করা যায়। তবে দো-আঁশ মাটি ঝিঙে চাষের জন্য বেশি উপযোগী। আইলে ঝিঙা চাষ করতে হলে ভাল করে কোঁদাল দিয়ে কুপিয়ে আগাছা পরিস্কার করে মাটি নরম ও ঝুর ঝুরে করতে হবে। সরু আইল হলে ১.০ মিটার দূরত্বে মাদা তৈরি করে গোবর, টিএসপি এবং ১০ গ্রাম এমপি সার মাটির সঙ্গে ভালভাবে মিশিয়ে দিতে হবে। ইউরিয়া সার এবং অবশিষ্ট এমপি সার দু’ভাগে ভাগ করে প্রথমভাগ বীজ গজানোর ১৫ দিন, ২য় ভাগ বীজ গজানোর ৩০ দিন পর উপরি প্রয়োগ করতে হবে।

ফেব্রুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত ঝিঙের বীজ বপন করা যাবে। প্রতি আইলে ১০ গ্রাম অথবা ২২টি গাছ লাগাতে হবে। আর দূরত্ব হবে এক গাছ থেকে আরেক গাছের ১ মিটার। ঝিঙার বীজ গজাতে ৫ থেকে ৭ দিন সময় লাগে বলে বপনের আগে ৮ থেকে ১০ মিনিট পানিতে ভিজিয়ে রাখতে হবে। প্রতি মাদায় ৩ থেকে ৪টি করে বীজ বপন করতে হবে। কোনো জায়গার বীজ না গজালে সেখানে নতুন করে বীজ বপন করতে হবে। সার প্রয়োগের পর আইলের মাটি ভালভাবে আলগা করে মাটির সঙ্গে মিশিয়ে দিতে হবে। গাছের বৃদ্ধির সঙ্গে সঙ্গে মাচা দিতে হবে এবং আগাছা দমন করতে হবে।

পোকা-মাকড়ের মধ্যে বিটল পোকা গাছের পাতা খেয়ে ক্ষতি করে। গান্ধি পোকা পাতার রস চুষে খায়। মাছি ফল নষ্ট করে। পাউডার মিল ডিউ রোগে পাতার উপরের কাণ্ডে এবং ফলে সাদা সাদা পাউডারের মত দেখা যায় যা পাতা নষ্ট করে দেয় এবং ফল ছোট হয়। এছাড়া ডাউনি মিডিউ রোগে পাতার নিচের দিকে ধূসর বেগুনি রঙ ধারণ করে। আক্রান্ত পাতা ও গাছ দুর্বল হয়ে মারা যায়। রোগ-বালাই দমন করতে স্থানীয় উপ-সহকারী কৃষি কর্মকর্তার পরামর্শ গ্রহণ করতে হবে।

২৫ থেকে ৩৫ কেজি প্রতি আইল থেকে বীজ বপনের ৪৫ থেকে ৫৫ দিনের পর ফসল সংগ্রহ করা যায় ।

লেখক: নৃপেন্দ্রনাথ চক্রবর্তী
পাতাটি ৪৮১৮ প্রদর্শিত হয়েছে।
এ সম্পর্কিত আরও সংবাদ

»  আইলে ঝিঙার চাষ

»  টমেটো চাষ পদ্ধতি ও পরিচর্যা

»  ফুলকপি চাষ

»  বিষমুক্ত শাক-সব্জীর চাষ

»  ধনেপাতার চাষ