Deprecated: mysql_connect(): The mysql extension is deprecated and will be removed in the future: use mysqli or PDO instead in /home/sumon09/public_html/include/config.php on line 2
 যমুনার চরে মরিচের বাম্পার ফলন

২১ আগষ্ট ২০১৮


হোম   »   কৃষি তথ্য   »   সংবাদপত্রে কৃষির খবর  
যমুনার চরে মরিচের বাম্পার ফলন

বগুড়া, গাইবান্ধা, পাবনা ও সিরাজগঞ্জ জেলার যমুনা নদীর চরাঞ্চলে এবার রেকর্ড পরিমাণ জমিতে মরিচ চাষ হয়েছে। ফলনও পেয়েছে আশাতীত। এতে চাষিরা আশান্বিত। উত্পাদিত মরিচের দামও এবার ভাল। প্রথম দফায় কাঁচা মরিচ বিক্রি করে ভাল দাম পেয়ে দ্বিতীয় দফার ফলন এখন শুকানো হচ্ছে। চরের তপ্ত বালিতে মরিচ শুকিয়ে ঘরে তোলার আগেই ব্যাপারী মহাজন কৃষকের বাড়ি থেকেই কিনে নিয়ে যাচ্ছে। শুকনা মরিচ ক্রয় করে নিচ্ছে মশলা তৈরি শিল্প কারখানায়। চরাঞ্চলে এখন বাতাসে শুকনো মরিচের ঝাঁঝালো গন্ধ। সবচেয়ে বেশি মরিচ চাষ হয়েছে বগুড়ার সারিয়াকান্দি, সোনাতলা, ধুনট, গাবতলি, সিরাজগঞ্জের কাজিপুর, চৌহালি, শাহজাদপুর, গাইবান্ধার সাঘাটা, সুন্দরগঞ্জ, ফুলছড়ি উপজেলার যমুনা নদীর চরাঞ্চলে।

কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের হিসাবে যমুনার ১৩০টি চরে ১৩৫ হাজার হেক্টর জমিতে মরিচ চাষ হয়েছে। ৯ শতাধিক চাষি মরিচ চাষ করে ভাগ্যের চাকা ঘুরিয়েছেন। বগুড়ার বিখ্যাত দেশি জাতের মরিচ। বগুড়ার সবচেয়ে বড় মরিচের হাট চন্দনবাইশা, কাজিপুরের নাটুয়ারপাড়া হাট এখন জমজমাট। ঢাকা, রাজশাহী, ময়মনসিংহ থেকে ব্যাপারীরা হাট থেকে মরিচ ক্রয় করে নিয়ে যাচ্ছে। বগুড়ার সারিয়াকান্দির ছোনপচা, কাজলা, কাজিপুরের নাটুয়ারপাড়া, চরগিরিশ, খাসরাজবাড়ি চরের মরিচ চাষি আব্দুল কাদের, গোলজার হোসেন, আব্দুস সামাদ, আজিজল হক, রহমত আলী, হারান সরকার জানান, ৫ বিঘা থেকে ১০/১৫ বিঘা পর্যন্ত তার শুধু মরিচ চাষ করেছেন। অধিকাংশ মরিচ চাষি নিজের জমি ছাড়াও চরের জমি লিজ নিয়ে মরিচ চাষ করেছে। নাটুয়ারপাড়ার মরিচ চাষি আব্দুল কাদের, হারান সরকার ৫ বিঘা জমিতে মরিচ চাষ করে খরচ বাদে প্রায় ৫০ হাজার টাকা থেকে ৬০ হাজার টাকা ঘরে তুলতে পেরেছেন। প্রথম দফার ফলন কাঁচা মরিচ বিক্রি করেই পেয়েছে ১০ হাজার টাকা থেকে ১৫ হাজার টাকা। গরীব চাষিরা এখন চরে চরে মরিচ শুকাতে ব্যস্ত।

সূত্র: দৈনিক ইত্তেফাক
পাতাটি ২৪২০ প্রদর্শিত হয়েছে।
এ সম্পর্কিত আরও সংবাদ

»  চাই কৃষিবান্ধব তথ্যপ্রযুক্তি

»  উত্তরাঞ্চলে ৫০ হাজার বিঘায় সয়াবিন চাষের পরিকল্পনা

»  আলু চাষে সাফল্য পেতে চান চৌগাছার কৃষকরা

»  তালায় লবণসহিঞ্চু টমেটো চাষে ব্যাপক সাফল্য

»  ফসলি জমিতে সারের ব্যবহার আশঙ্কাজনক হারে বাড়ছে