Deprecated: mysql_connect(): The mysql extension is deprecated and will be removed in the future: use mysqli or PDO instead in /home/sumon09/public_html/include/config.php on line 2
 জেলেদের সরকারিভাবে বরাদ্দকৃত টাকা ফেরত যাচ্ছে?

১৬ নভেম্বর ২০১৮


হোম   »   কৃষি তথ্য   »   সরকার ও কৃষি মন্ত্রনালয়  
জেলেদের সরকারিভাবে বরাদ্দকৃত টাকা ফেরত যাচ্ছে?

ভোলায় অতি দরিদ্র বেকার জেলেদের বিকল্প কর্মসংস্থানের জন্য সরকারিভাবে বরাদ্দকৃত টাকা ও চাল পাঁচ মাস পরেও বিতরণ হয়নি। ১০ জুনের মধ্যে বিকল্প কর্মসংস্থানের সরঞ্জাম বিতরণ শুরু না করলে বরাদ্দের পুরো টাকা ফেরত চলে যাবে বলে মত্স্য কার্যালয় সূত্র জানিয়েছে। গত ২১ মার্চ মত্স্য ও প্রাণীসম্পদমন্ত্রী ওই চাল ও টাকা দিয়ে জেলেদের পুনর্বাসন-প্রক্রিয়ার উদ্বোধন করেন।
ভোলা মত্স্য সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, বছরের সাত মাস (নভেম্বর থেকে পরের বছরের মে) জাটকা সংরক্ষণ চলার সময় নয় ইঞ্চির ছোট ইলিশ ধরা সম্পূর্ণ নিষেধ। এর মধ্যে দুই মাস (মার্চ-এপ্রিল) মেঘনা-তেঁতুলিয়া নদীতে জাল ফেলা সম্পূর্ণ নিষেধ। এ জন্য সরকার চার মাসের জন্য (ফেব্রুয়ারি—মে) বেকার গরিব জেলেদের পরিবারপ্রতি ১২০ কেজি করে চাল বরাদ্দ করেছে। ৪৪ হাজার ৩৭২টি জেলে পরিবারের এ চাল পাওয়ার কথা। এ ছাড়া এ বছর প্রথম হতদরিদ্র জেলেদের বিকল্প কর্মসংস্থানের জন্য পরিবারপ্রতি সাত হাজার টাকা বরাদ্দ করা হয়। এ টাকা পাওয়ার কথা এক হাজার ৪৫৩ জন জেলের।
গত ২১ মার্চ দৌলতখান টাউন হল চত্বরে জাটকা সংরক্ষণ সপ্তাহের উদ্বোধনকালে মত্স্য ও প্রাণীসম্পদমন্ত্রী আবদুল লতিফ বিশ্বাস দুজন হতদরিদ্র জেলেকে সেলাই মেশিন ও ১৫ জন জেলের মধ্যে চাল বিতরণ করে পুনর্বাসনের উদ্বোধন করেন। কিন্তু উদ্বোধনের আড়াই মাস পরও কোনো ইউনিয়নে বিকল্প কর্মসংস্থানের মালামাল বিতরণ হয়নি। কিছু কিছু ইউনিয়নে কিছু বিতরণ হয়েছে।
ভোলা সদর উপজেলার দক্ষিণ দিঘলদীর চেয়ারম্যান আবু নোমান বলেন, তালিকা অনেক আগেই তিনি জমা দিয়েছেন। বোরহানউদ্দিনের গঙ্গাপুর ইউপির চেয়ারম্যান ফরিদুর রহমান জানান, আওয়ামী লীগের নেতারাই পরিষদ পরিচালনা করছেন। তার পরও চাল ও টাকা বিতরণে বিলম্ব হচ্ছে। তজুমদ্দিন উপজেলার চাঁদপুর ইউপির চেয়ারম্যান গোলাম মোস্তফা বলেন, ফেব্রুয়ারিতেই তালিকা উপজেলা পরিষদে জমা দিয়েছেন। কিন্তু তালিকা অনুমোদন করতে বিলম্বের কারণ তিনি জানেন না।
লালমোহন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ কে এম নজরুল ইসলাম বলেন, লালমোহনে উপনির্বাচন ও ইউপি চেয়ারম্যান বিএনপির হওয়ায় তালিকা প্রণয়নে বিলম্ব হয়েছে। শিগগিরই চাল ও টাকা বিতরণ শুরু হবে।
জেলা ভারপ্রাপ্ত মত্স্য কর্মকর্তা তোফাজউদ্দিন আহমেদ প্রথম আলোকে বলেন, তালিকা প্রণয়নে একটু জটিলতা আছে। জেলেদের বিকল্প কর্মসংস্থানের টাকা যাতে ফেরত না যায়, সেভাবেই কাজ করা হচ্ছে।
পাতাটি ১৮৫৮ প্রদর্শিত হয়েছে।
এ সম্পর্কিত আরও সংবাদ

»  মজুদ বাড়াতে ১ লাখ ৮০ হাজার টন খাদ্যশস্য ক্রয় করবে সরকার

»  ১৮ লাখ হেক্টর প্লাবন ভূমিকে দেশী মাছ চাষে কাজে লাগাতে হবে : রাষ্ট্রপতি

»  প্রতি হেক্টরে ধানের ফলন এক টন বাড়াতে হবে: প্রধানমন্ত্রী

»  মহাদেবপুরে কৃষি ভর্তুকির ২ লাখ ৭৩ হাজার টাকা ফেরত যাচ্ছে

»  দেশে পাট গবেষণা আরও জোরদার করা হচ্ছে