Deprecated: mysql_connect(): The mysql extension is deprecated and will be removed in the future: use mysqli or PDO instead in /home/sumon09/public_html/include/config.php on line 2
 জেলা কৃষি ঋণ কমিটিতে প্রতিনিধিত্ব করতে পারবে বেসরকারি ও বিদেশী ব্যাংক

২১ আগষ্ট ২০১৮


হোম   »   কৃষি তথ্য   »   বিভিন্ন ব্যাবসা বানিজ্য  
জেলা কৃষি ঋণ কমিটিতে প্রতিনিধিত্ব করতে পারবে বেসরকারি ও বিদেশী ব্যাংক

আগামী ২০১০-১১ অর্থবছরের প্রথম মাস থেকেই রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকের পাশাপাশি বেসরকারি ও বিদেশী ব্যাংক জেলা কৃষি ঋণ কমিটির সভায় প্রতিনিধিত্ব করতে পারবে। একইসাথে যে সকল বেসরকারি সংগঠন (এনজিও) বিভিন্ন বেসরকারি ব্যাংকের কৃষি ঋণ বিতরণ করে তারাও উপস্থিত থাকতে পারবে। আর বেসরকারি ও বিদেশী ব্যাংকগুলোকে জেলা কমিটির সভার জন্য তাদের প্রতিনিধি মনোনীত করে লীড ব্যাংকে জানানোর পরামর্শ দেয়া হয়েছে।

সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংক এ সংক্রানত্ম একটি সার্কুলার জারি করে সকল তফসিলী ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়ে দিয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, লীড ব্যাংক পদ্ধতির (কোনো ইউনিয়নে কোন রাষ্ট্রীয় ব্যাংক কৃষি ঋণ বিতরণ করার ক্ষ্যমতাপ্রাপ্ত ব্যাংক লীড ব্যাংক) লক্ষ্য, উদ্দেশ্য এবং বিদ্যমান কাঠামো অন্যান্য সকল দিক অপরিবর্তিত রেখে জেলা কৃষি ঋণ কমিটিতে বেসরকারি ও বিদেশী ব্যাংকগুলোর প্রতিনিধিত্বের বিষয়ে সিদ্ধানত্ম হয়েছে।

সার্কুলারে এ বিষয়ে বলা হয়েছে, সংশিস্নষ্ট জেলায় বেসরকারি ও বিদেশী ব্যাংকের শাখা বা জোনের প্রধান জেলার কৃষি ঋণ কমিটিতে প্রতিনিধিত্ব করবে। বেসরকারি ও বিদেশী ব্যাংকের কৃষি ঋণ বিতরণের জন্য মনোনীত এনজিও কৃষি ঋণ জেলা কমিটির সভায় উপস্থিত থাকবেন। তবে কৃষি ঋণ বিতরণের সকল তথ্য নিয়ে উপস্থিত থাকার বাধ্যবাধকতা রয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, সকল ব্যাংকের অংশগ্রহণে কৃষি কার্যক্রম পরিচালিত হওয়ার বর্তমান প্রক্ষাপটে কৃষি কার্যক্রমকে আরো সমন্বিত ও কার্যকর করার লক্ষ্যে যে জেলা কৃষি ঋণ কমিটিতে রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক ও বিশেষায়িত ব্যাংকের পাশাপাশি বেসরকারি ও বিদেশী ব্যাংকগুলো প্রতিনিধিত্ব করতে পারবে। উল্লেখ্য, এর আগে জেলা কৃষি ঋণ কমিটি বেসরকারি ও বিদেশী ব্যাংকের প্রতিনিধিদের উপস্থিত থাকতে পারতো না।
পাতাটি ২২২৬ প্রদর্শিত হয়েছে।
এ সম্পর্কিত আরও সংবাদ

»  কৃষিভিত্তিক শিল্পে ঋণ বিতরণ ২৪ শতাংশ বেড়েছে

»  মসলা চাষে কৃষকের আগ্রহ কমছে

»  দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পাটের বাজারে চাঙ্গাভাব বর্ধিত দাম পেল না কৃষক

»  ঝালকাঠিতে গুটি ইউরিয়া প্রযুক্তির ওপর মাঠ দিবস অনুষ্ঠিত

»  পাটজাত পণ্যে নগদ সহায়তায় নতুন শর্ত