Deprecated: mysql_connect(): The mysql extension is deprecated and will be removed in the future: use mysqli or PDO instead in /home/sumon09/public_html/include/config.php on line 2
 দেশে পাট গবেষণা আরও জোরদার করা হচ্ছে

১৬ নভেম্বর ২০১৮


হোম   »   কৃষি তথ্য   »   সরকার ও কৃষি মন্ত্রনালয়  
দেশে পাট গবেষণা আরও জোরদার করা হচ্ছে

দেশে পাট গবেষণা আরও জোরদার করা হচ্ছে। দেশের পরিবর্তিত কৃষি আবহাওয়ার উপযোগী পাটের জাত ও বিভিন্ন কৃষি প্রযুক্তি উদ্ভাবনে গবেষণা অব্যাহত রয়েছে। জাতীয় সংসদে গতকাল বৃহস্পতিবার নুরে হাসনা লিলি চৌধুরীর এক প্রশ্নের জবাবে বস্ত্র ও পাটমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী এ কথা বলেন। তিনি বলেন, কৃষকদের মানসম্মত বীজের সরবরাহ বাড়াতে হবে। বর্তমানে দেশে ১৪টি উচ্চফলনশীল পাটের জাত কৃষক পর্যায়ে চাষ হচ্ছে।

অপর এক প্রশ্নের জবাবে পাটমন্ত্রী বলেন, সরকার কখনই পাটের মূল্য ধার্য করেনি। সরকার পাটের মূল্য ঠিক না করায় বাজারে ও বৈদেশিক চাহিদা যাই থাক, মূল শাঁসটা মধ্যস্বত্ত্ব ভোগীরাই পেয়ে থাকে।
ডেপুটি স্পিকার শওকত আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত অধিবেশনে অপর এক প্রশ্নের জবাবে লতিফ সিদ্দিকী বলেন, কৃষকের হাত থেকে মজুদদারের হাতে পাট জমা হওয়ায় ও বাজারে চাহিদা বাড়ায় বাজার অস্থির হয়ে পড়ে। কাঁচা পাট দুই হাজার ৮০০ টাকা মণ পর্যন্ত কেনাবেচা হয়েছে। এই মূল্য কোনোমতেই কাম্য হতে পারে না। কৃষক এতে উপকৃত হয় না।

জাফরুল ইসলাম চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদে জানান, দেশের বাজারে খাদ্য, কৃষি উপকরণ, চিনি, সারসহ বিভিন্ন পণ্য উৎপাদন ও বিতরণের জন্য সরকারি ও বেসরকারি সংস্থাগুলোকে প্যাকিং কাজে পাটপণ্যের ব্যবহার বাধ্যতামূলক করার জন্য ‘পণ্যের মোড়কীকরণে পাটের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০’ প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়েছে। আরেক প্রশ্নের জবাবে তিনি জানান, বিজেএমসির নিয়ন্ত্রণাধীন মিলগুলোর পাট ক্রয় খাতে বকেয়া দেনার পরিমাণ ১২৫ কোটি ৫৫ লাখ টাকা।

অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, মানসম্পন্ন পাটবীজ উৎপাদনে দেশের ৩৫টি জেলার পাঁচ হাজার কৃষককে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। দেশে উন্নতমানের পাটবীজের ঘাটতি থাকায় উন্নতমানের পাটবীজ আমদানির অনুমতি দেওয়া হয়েছে।

৩০০ বিধিতে বিবৃতি: প্রশ্নোত্তরপর্ব শেষে বস্ত্র ও পাটমন্ত্রী ৩০০ বিধিতে বলেন, পাটের জন্মরহস্য উদ্ভাবন করে বাংলাদেশে পাটের অমিত সম্ভাবনা আরও উজ্জ্বল হয়েছে। এটি বাংলাদেশের জন্য একটি বড় সাফল্য। তিনি বলেন, গত বুধবার সংসদে প্রধানমন্ত্রী এ সুসংবাদটি দেওয়ার সময় তিনি সংসদে ছিলেন না, পাট নিয়েই একটি জরুরি সভায় ছিলেন।

মন্ত্রী বলেন, পাটের জন্মরহস্য উদ্ভাবনের মাধ্যমে বাংলাদেশ পাটের হারিয়ে যাওয়া গৌরব পুনরুদ্ধার করতে সক্ষম হবে। সোনালি আঁশ আবার তার হারানো দিন ফিরে পাবে।
পাতাটি ১৯৭২ প্রদর্শিত হয়েছে।
এ সম্পর্কিত আরও সংবাদ

»  মজুদ বাড়াতে ১ লাখ ৮০ হাজার টন খাদ্যশস্য ক্রয় করবে সরকার

»  ১৮ লাখ হেক্টর প্লাবন ভূমিকে দেশী মাছ চাষে কাজে লাগাতে হবে : রাষ্ট্রপতি

»  প্রতি হেক্টরে ধানের ফলন এক টন বাড়াতে হবে: প্রধানমন্ত্রী

»  মহাদেবপুরে কৃষি ভর্তুকির ২ লাখ ৭৩ হাজার টাকা ফেরত যাচ্ছে

»  দেশে পাট গবেষণা আরও জোরদার করা হচ্ছে