Deprecated: mysql_connect(): The mysql extension is deprecated and will be removed in the future: use mysqli or PDO instead in /home/sumon09/public_html/include/config.php on line 2
 তালায় লবণসহিঞ্চু টমেটো চাষে ব্যাপক সাফল্য

১৬ নভেম্বর ২০১৮


হোম   »   কৃষি তথ্য   »   সংবাদপত্রে কৃষির খবর  
তালায় লবণসহিঞ্চু টমেটো চাষে ব্যাপক সাফল্য

সাতক্ষীরার তালা উপজেলার বাইগুনী গ্রামের মোঃ আব্দুর রশিদ মোড়ল গ্রীষ্মকালীন লবণসহিঞ্চু টমেটো চাষ করে দারুণ সফলতা পেয়েছেন। সম্প্রতি সরেজমিনে এসে তার সফলতা দেখে মুগ্ধ হন কৃষি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সরেজমিনে গিয়ে জানা যায়, উপজেলা কৃষি অফিসের সার্বিক সহযোগিতায় জাতীয় পুরস্কারপ্রাপ্ত পোল্ট্রী হ্যাচারীর ব্যবস্থাপনা পরিচালক আঃ রশিদ মোড়ল বাড়ীর পার্শ্ববর্তী ৫৫ শতক জমিতে চাষ করেন হাইব্রিড-৪ জাতের উন্নতমানের গ্রীষ্মকালীন টমেটো। এ চাষে তিনি প্রায় ২ লক্ষ ৫০ হাজার টাকা ব্যয় করেন। প্রথম অবস্থায় টমেটো চাষের জন্য জমি সঠিকভাবে তৈরি করে বীজ বপনের চার মাসের মধ্যে গাছে টমেটো আসতে শুরু করে। প্রথম অবস্থায় এ পদ্ধতি স্থানীয় কৃষকরা সহজভাবে গ্রহণ করতে না পারলেও বর্তমান এ সময়ে টমেটোর ফলন দেখে হতবাক অনেকেই। কোন ধরনের প্রাকৃতিক দুর্যোগ না হলে ৪ থেকে সাড়ে ৪ লাখ টাকার টমেটো বিক্রি হবে আশা করেন টমেটো চাষী আব্দুর রশিদ। উন্নত পদ্ধতিতে গ্রীষ্মকালীন সময়ে টমেটো চাষে সফলতা দেখতে কৃষি মন্ত্রণালয়ের সহকারী সচিব মোঃ শওকাত আলী ও কর্মসূচির পরিচালক ঢাকা খামারবাড়ীর মোঃ রিফাতউল্লাহ হুসাইন পরিদর্শনে এসেছিলেন। তালা উপজেলা কৃষি কর্মকর্তা জিএমএ গফুর বলেন, রশিদ মোড়লের টমেটো চাষ দেখে অনেক কৃষক আগ্রহী হচ্ছেন টমেটো চাষের জন্য। আগামীতে অত্র এলাকায় টমেটো চাষ আরও বৃদ্ধি পাবে।

সূত্র: দৈনিক ইত্তেফাক
পাতাটি ৫৯৫৯ প্রদর্শিত হয়েছে।
এ সম্পর্কিত আরও সংবাদ

»  চাই কৃষিবান্ধব তথ্যপ্রযুক্তি

»  উত্তরাঞ্চলে ৫০ হাজার বিঘায় সয়াবিন চাষের পরিকল্পনা

»  আলু চাষে সাফল্য পেতে চান চৌগাছার কৃষকরা

»  তালায় লবণসহিঞ্চু টমেটো চাষে ব্যাপক সাফল্য

»  ফসলি জমিতে সারের ব্যবহার আশঙ্কাজনক হারে বাড়ছে